Our Messages in Bengali | বাংলা

শিশুদের শেখার ও নিজেদের মধ্যে ছড়িয়ে দেওয়ার জন্য ১০০টি স্বাস্থ্য বার্তা হল ৮-১৪ বছর বয়সী বাচ্চাদের উদ্দেশ্যে তৈরী করা সহজ ও নির্ভরযোগ্য শিক্ষা বার্তা। তাই এতে ১০-১৪ বছর বয়সী কিশোরকিশোরীদের অন্তর্ভুক্ত করা হয়েছে। আমরা মনে করি যে ১০-১৪ বছর বয়সী এই সমস্ত কিশোরকিশোরীরা যাতে এই তথ্যগুলো জানে তা নিশ্চিত করা জরুরী কারন এই বয়সের ছেলে-মেয়েরা সাধারণত তাদের পরিবারের ছোটো বাচ্চাদের যত্ন নিয়ে থাকে। এছাড়া, তারা এইভাবে নিজেদের পরিবারকে যে সহায়তা করছে, সেটাকে স্বীকৃতি দেয়া এবং প্রশংসা করা প্রয়োজন।

স্বাস্থ্য সম্পর্কে ১০টি প্রধান বিষয়ের প্রত্যেকটির জন্য ১০টি করে বার্তা নিয়ে এই ১০০টি বার্তা তৈরি করা হয়েছে। বিষয়গুলি হল: ম্যালেরিয়া, ডায়রিয়া, পুষ্টি, ঠান্ডা কাশি এবং অসুস্থতা, অন্ত্রের কৃমি, পানি ও পরিচ্ছন্নতা, টিকাদান, এইচআইভি ও এইডস এবং দুর্ঘটনা, আঘাত এবং প্রাথমিক শৈশব বিকাশ। এই সহজ স্বাস্থ্য বার্তাগুলি বাবা-মা এবং স্বাস্থ্য-বিষয়ক শিক্ষকেরা বাড়িতে, স্কুলে, ক্লাবে এবং চিকিৎসালয়ে শিশুদের উদ্দেশ্যে ব্যবহার করতে পারবেন।

এই স্বাস্থ্যবার্তা সমূহ স্বাস্থ্য শিক্ষক এবং চিকিৎসা বিশেষজ্ঞদের তত্ত্বাবধানে তৈরী ও পরীক্ষা করা হয়েছে। স্বাস্থ্য বিষয়ক বার্তাটি সঠিক রেখে, এসব অনুবাদ এবং ব্যবহারোপযোগী করা যেতে পারে। স্বাস্থ্য বিষয়ক বার্তাসমূহ সঠিক এবং হালনাগাদ রাখতে প্রচুর যত্ন নেয়া হয়েছে। স্বাস্থ্য বিষয়ক শিক্ষকগণ তাদের শ্রেণীকক্ষ ও প্রকল্পগুলিতে স্বাস্থ্য শিক্ষা কার্যক্রম গঠন এবং আলোচনা ও অন্যান্য কার্যক্রমকে উৎসাহিত করার জন্য এই স্বাস্থ্যের বার্তাগুলি ব্যবহার করেন।

উদাহরণস্বরূপ, সঠিক উপায়ে হাত ধোয়া সম্পর্কে একটি বার্তা শেখার পরে, শিশুরা একে অপরকে এবং নিজ নিজ পরিবারের জিজ্ঞাসা করতে পারেন ‘কি কারণে আমাদের পরিবারে এবং আমাদের সম্প্রদায়ের লোকজন সঠিক উপায়ে হাত ধোয়াকে কঠিন মনে করেন?’ শিশুরা এই সমস্যা সম্পর্কে আলাপ করছে এবং একসঙ্গে সিদ্ধান্ত নেবে যে তারা কীভাবে সমস্যার সমাধান করতে পারে এবং পরিবর্তনের এজেন্ট হয়ে উঠতে পারে, এটাই স্বাস্থ্য বার্তার মূল শিক্ষা। এই বার্তাগুলো আলোচনা এবং কাজের দ্বার হিসাবে কাজ করবে।

মাতাপিতা বা শিক্ষকরা শিশুদের স্বাস্থ্য বিষয়ক বার্তা সমূহ মুখস্থ করতে বলতে পারেন। বা, শিশুদের প্রতিটি স্বাস্থ্য বার্তার সাথে সামঞ্জস্য পদক্ষেপ তৈরি করতে পারে, যেনো তারা সহজে বার্তাটি মনে রাখতে পারে। ছোট ছেলেমেয়েরা যারা শিখেছে এবং অন্যদের সাথে একটি স্বাস্থ্য বার্তা ভাগ করেছে তাদের ছোটখাট পুরস্কার দেয়া যেতে পারে। উদাহরণস্বরূপ, একটি ফিতা বা রঙিন কাপড়ের টুকরো পুরস্কার হিসাবে দেওয়া যেতে পারে। শিশুরা একটি লাঠিতে তা বেঁধে এবং একটি রঙিন রংধনু লাঠি বানিয়ে দেখাতে পারবে তারা স্বাস্থ্য বার্তা শিখেছে এবং তা ভাগও করেছে।

শিশুদের শেখার ও নিজেদের মধ্যে ছড়িয়ে দেওয়ার জন্য ১০০টি স্বাস্থ্য বার্তা চিলড্রেন ফর হেল্থ, যুক্তরাজ্যের কেমব্রিজ ভিত্তিক একটি ছোট এনজিও দ্বারা তৈরি করা হয়েছে। চিলড্রেন ফর হেল্থ সারা বিশ্বে স্বাস্থ্য শিক্ষা অংশীদারদের সাথে কাজ করে।

এই স্বাস্থ্য বার্তাগুলি বিশেষজ্ঞ স্বাস্থ্য শিক্ষাবিদ ও চিকিৎসা বিশেষজ্ঞদের দ্বারা পর্যালোচনা করা হয়েছে এবং এছাড়াও ওআরবি স্বাস্থ্য ওয়েবসাইটে পাওয়া যায়: http://orbhealth.com.

  1. বাচ্চাদের পরিচর্যা করা
  2. কফ, ঠান্ডা এবং অসুস্থতা
  3. টিকাদান
  4. ম্যালেরিয়া
  5. ডায়রিয়া
  6. পানি এবং পয়ঃপ্রনালী ব্যবস্থা
  7. পুষ্টি
  8. অন্ত্রের ভেতরের কৃমি
  9. দুর্ঘটনা ও আঘাতের ঝুঁকি এড়ানো
  10. এইচআইভি ও এইডস