শিশুদের শেখার ও নিজেদের মধ্যে ছড়িয়ে দেওয়ার জন্য ১০০টি স্বাস্থ্য বার্তা হল ৮-১৪ বছর বয়সী বাচ্চাদের উদ্দেশ্যে তৈরী করা সহজ, নির্ভরযোগ্য স্বাস্থ্য শিক্ষা বার্তা। তাই এতে ১০-১৪ বছর বয়সী কিশোরকিশোরী অন্তর্ভুক্ত করা হয়েছে। আমরা মনে করি যে এটা বিশেষভাবে সহায়ক এবং গুরুত্বপূর্ণ যে ১০-১৪ বছর বয়সী এই সমস্ত ছেলে-মেয়েদের তথ্যগুলো দেওয়া জরুরী কারন এই বয়সের ছেলে-মেয়েরা সাধারণত তাদের পরিবারের ছোটোদের যত্ন নিয়ে থাকে। এছাড়া, তারা যেভাবে নিজেদের পরিবারকে সহায়তা করছে, সেটাকে স্বীকৃতি দেওয়া এবং প্রশংসা করা প্রয়োজন।

স্বাস্থ্য সম্পর্কে ১০টি প্রধান বিষয়ের প্রত্যেকটির জন্য ১০টি করে বার্তা নিয়ে এই ১০০টি বার্তা তৈরি করা হয়েছে। বিষয়গুলি হল: ম্যালেরিয়া, ডায়রিয়া, পুষ্টি, ঠান্ডা কাশি এবং অসুস্থতা, অন্ত্রের কৃমি, পানি ও পরিচ্ছন্নতা, টিকাদান, এইচআইভি ও এইডস এবং দুর্ঘটনা, আঘাত এবং প্রাথমিক শৈশব বিকাশ। এই সহজ স্বাস্থ্য বার্তাগুলি বাবা-মা এবং স্বাস্থ্য-বিষয়ক শিক্ষকেরা বাড়িতে, স্কুলে, ক্লাবে এবং চিকিৎসালয়ে শিশুদের উদ্দেশ্যে ব্যবহার করতে পারবেন।

এখানে বিষয় ১০-এর উপর ১০টি বার্তা রয়েছে: এইচআইভি ও এইডস

  1. আমাদের শরীর আশ্চর্যজনক, এবং প্রতিদিন বিশেষভাবে এটি বিভিন্ন জীবাণু বাহিত রোগ থেকে আমাদের রক্ষা করে – যেসব আমাদের শ্বাস-প্রশ্বাস, খাওয়া, পান করা, বা স্পর্শের মাধ্যমে শরীরে প্রবেশ করে।
  2. এইচআইভি একটি জীবাণু যা একটি ভাইরাস (ভি মানে ভাইরাস) থেকে হয়। এটি একটি বিশেষত বিপজ্জনক ভাইরাস যা আমাদের শরীরকে অন্যান্য জীবাণু থেকে ভালভাবে রক্ষা করার ক্ষমতাকে রোধ করে বা বন্ধ করে দেয়।
  3. বিজ্ঞানীরা এমন ওষুধ তৈরি করেছেন যা এইচআইভিকে বিপজ্জনক হতে বাধা দেয় কিন্তু কেউ এটি সম্পূর্ণরূপে শরীর থেকে সরিয়ে দেবার উপায় খুঁজে পায়নি।
  4. ঔষধ ছাড়া চললে কিছু সময় পরে এইচআইভি ভাইরাস আক্রান্ত মানুষের এইডস রোগ হয়। এইডস অত্যন্ত গুরুতর অসুস্থতার একটি গ্রুপ যা দেহকে ক্রমাগত দুর্বল করে তোলে।
  5. এইচআইভি অদৃশ্য থাকে এবং শরীরের রক্ত এবং যৌনমিলনের সময় তৈরি অন্যান্য তরলে জীবনযাপন করে। এইচআইভি সংক্রমিত হতে পারে (১) যৌন মিলনের সময়, (২) আক্রান্ত মা থেকে গর্ভের শিশুতে এবং (৩) রক্তের মাধ্যমে।
  6. মানুষ এইচআইভি সংক্রমণ থেকে বাঁচতে পারে (১) যৌন মিলন থেকে দুরে থেকে, (২) একটি সম্পর্কের প্রতি বিশ্বস্ত থাকার মাধ্যমে (3) কনডম ব্যবহার করে যৌন মিলনের (নিরাপদ যৌনসম্পর্কের) মাধ্যমে ।
  7. আপনি এইচআইভি ও এইডস আক্রান্ত লোকদের সাথে খেলতে পারেন, খাবার ও পানীয় ভাগাভাগি করতে পারেন, হাত ধরতে পারেন এবং কোলাকুলি করতে পারেন। এই কাজগুলো নিরাপদ এবং আপনি এভাবে এইচআইভি ভাইরাসে আক্রান্ত হবেন না।
  8. এইচআইভি এবং এইডস আক্রান্ত মানুষ কখনও কখনও ভয় এবং দুঃখ অনুভব করে। অন্য সবার মত তাদেরও ভালোবাসা এবং সমর্থন প্রয়োজন, এবং তাদের পরিবারগুলির ও তা প্রয়োজন। এই উদ্বেগ সম্পর্কে তাদের কথা বলা প্রয়োজন।
  9. নিজেকে এবং অন্যদের সাহায্য করার জন্য, যারা এইচআইভি বা এইডস আক্রান্ত হতে পারে বলে সন্দেহ করছেন তাদের ক্লিনিকে বা হাসপাতালে পরীক্ষা বা কাউন্সেলিংয়ের জন্য অবশ্যই যেতে হবে।
  10. বেশীরভাগ দেশে, এইচআইভি আক্রান্ত ব্যক্তিরা সাহায্য ও চিকিত্সা গ্রহণ করে। এন্টিরেট্রোভাইরাল থেরাপি (এআরটি) নামে একটি ঔষধ তাদের দীর্ঘ জীবন বাঁচাতে সাহায্য করে।

এই স্বাস্থ্য বার্তাগুলি বিশেষজ্ঞ স্বাস্থ্য শিক্ষাবিদ ও চিকিৎসা বিশেষজ্ঞদের দ্বারা পর্যালোচনা করা হয়েছে এবং এগুলো ওআরবি স্বাস্থ্য ওয়েবসাইটেও পাওয়া যায়: http://www.health-orb.org.

শিশুরা যাতে বিষয়টি আরো ভালোভাবে বুঝে এবং সেটি অন্যদের মাঝে প্রচার করতে পারে তার জন্য কিছু হাতে কলমে কাজের কথা উল্লেখ করা হল।

এইচআইভি এবং এইডস: শিশুরা কি করতে পারে?

  • নিজের ভাষায় নিজস্ব শব্দ ব্যবহার করে নিজস্ব এইচআইভি ও এইডস বার্তা তৈরি করুন!
  • বার্তাগুলি মুখস্থ করুন যাতে কখনো ভুলে না যান।
  • অন্যান্য শিশুদের এবং পরিবারের সদস্যদের বার্তাগুলি জানিয়ে দিন।
  • এইচআইভি এবং এইডস সম্পর্কে লিফলেটগুলি সংগ্রহ করুন এবং নিজস্ব সম্প্রদায়ের সাথে এইগুলি ভাগ করুন।
  • একজন স্বাস্থ্যকর্মীকে স্কুলে আমন্ত্রণ করুন এবং এইচআইভি ও এইডস সংক্রান্ত প্রশ্নগুলোকে উত্তর দিতে বলুন।
  • এইডস দ্বারা আক্রান্ত নিজের সম্প্রদায়ের শিশুদের সাহায্য করার উপায় খুঁজে বের করুন।
  • খেলুন লাইফাইন গেম এবং ঝুঁকিপূর্ণ আচরণগুলি সম্পর্কে জানুন যা আমাদের এইচআইভির সংস্পর্শে আনতে পারে।
  • তৈরি করুন এবং খেলুন সত্য এবং মিথ্যা খেলা যা কিভাবে একজন ব্যক্তি থেকে অন্য ব্যক্তির কাছে এইচআইভি ছড়াতে পারে তা জানায়। সাহায্য লাগলে পরিশেষের আস্ক প্রশ্নমালা ব্যবহার করুন।
  • শিখুন সেই সমস্ত জীবন দক্ষতা যা আমাদের যৌন অনুভূতি এবং বিশেষ বন্ধুত্ব সম্পর্কে কথা বলতে সাহায্য করে।
  • খেলুন ফ্লিট অফ হোপ খেলা, যার মাধ্যমে আমরা খুঁজে বের করতে পারব এইচআইভি থেকে রক্ষা পাবার জন্যে আমাদের বিশেষ বন্ধুত্বের সময় আমরা কোন আচরণগুলো বেছে নেব।
  • চিন্তা করুন এইচআইভি অথবা এইডস আছে এমন কারো সমস্যা সে কিভাবে মোকাবিলা করে এবং আমরা কিভাবে তাকে সহযোগিতা করতে পারি।
  • অভিনয় করে দেখান কোন এইচআইভি আক্রান্ত ব্যক্তিকে এবং অনুভব করুন এই ব্যাধিতে আক্রান্ত হতে কেমন লাগে।
  • শুনুন এবং আলোচনা করুন এইচআইভি আক্রান্ত ব্যক্তিদের গল্প এবং তারা কি সমস্যার মুখোমুখি হয় সেসব।
  • আমরা এইচআইভি এবং এইডস সম্পর্কে কি জানি তা জানতে একটি ক্যুইজ তৈরি করতে পারি।
  • এইচআইভি এবং এইডস সম্পর্কে আমাদের প্রশ্নগুলি একত্র করার জন্য আমাদের ক্লাসে একটি প্রশ্ন বাক্স চালু করুন।
  • আমরা এইচআইভি এবং এইডস সম্পর্কে কি জানি তা জানতে স্কুলের জন্যে একটি পোস্টার তৈরি করুন।
  • মীনা নামের একটি মেয়ে, এইচআইভি আক্রান্ত তার মা এবং রাজিব নামে একটি ছেলেকে নিয়ে একটি নাটক তৈরি করুন যেখানে মীনা তার মায়ের কাছে মিনতি করে ক্লিনিকে গিয়ে আর্ট (এন্টি -রেট্রোভাইরাল থেরাপি) ঔষধ নেবার জন্য।
  • স্কুলে এবং পরিবারের সাথে সচেতনতা বৃদ্ধি করার জন্য স্কুলে একটি এইচআইভি এবং এইডস অ্যাকশন ক্লাব শুরু করুন।
  • প্রশ্ন করুন আমাদের শরীরের রোগপ্রতিরোধক প্রণালী কিভাবে কাজ করে? কোন খাবার আমাদের রোগপ্রতিরোধক প্রণালীকে শক্তিশালী এবং রোগপ্রতিরোধের জন্য প্রস্তুত রাখতে সহায়তা করে? এইচআইভি কি এবং এইডস কি? এই অক্ষরগুলো দ্বারা কি বুঝায়? যখন কেউ জানতে পারে যে তার এইচআইভি আছে তখন তার কি হয়? কেউ এইডস আক্রান্ত হলে কী ঘটে? এইচআইভি কীভাবে ব্যক্তির থেকে ব্যক্তিতে সঞ্চারিত হয় ? কিভাবে এটা সংক্রমিত হয় না? কিভাবে আমরা এর বিরুদ্ধে নিজেদের রক্ষা করতে পারি? কিভাবে এইচআইভি রোগীদের পরীক্ষা এবং চিকিত্সা করা হয়? কিভাবে ওষুধ আক্রান্ত মা কর্তৃক শিশুদের এইচআইভি সংক্রামণের ঝুঁকি হ্রাস করতে সাহায্য করে? কিভাবে আর্ট (অ্যান্টি-রেট্রোভাইরাল থেরাপি) কাজ করে এবং কখন এটি গ্রহণ করা উচিত? কখন এবং কীভাবে মানুষের বন্ধুত্ব যৌন সম্পর্কে রূপান্তরিত হয়? কিভাবে একজন সঠিকভাবে কন্ডোম ব্যবহার করতে পারে? (পুরুষ / মহিলা) আমাদের বন্ধু এবং পরিবারের সদস্য যারা এইচআইভি আক্রান্ত তাদের সুস্থ থাকতে সাহায্য ও সমর্থন করতে সবচেয়ে ভাল উপায় কি হতে পারে? এইচআইভি এবং এইডস নিয়ে মানুষকে সাহায্য করে এমন নিকটতম ক্লিনিক কোথায় জানেন কি?

লাইফাইন গেম অথবা ফ্লিট অফ হোপ খেলা বা সত্য বা মিথ্যা গেম সম্পর্কে আরো নির্দিষ্ট তথ্যের জন্য বা অন্য কোনও তথ্যের জন্য অনুগ্রহ করে যোগাযোগ করুন www.childrenforhealth.org বা clare@childrenforhealth.org.

বাংলা Home