শিশুদের শেখার ও নিজেদের মধ্যে ছড়িয়ে দেওয়ার জন্য ১০০টি স্বাস্থ্য বার্তা হল ৮-১৪ বছর বয়সী বাচ্চাদের উদ্দেশ্যে তৈরী করা সহজ, নির্ভরযোগ্য স্বাস্থ্য শিক্ষা বার্তা। তাই এতে ১০-১৪ বছর বয়সী কিশোরকিশোরী অন্তর্ভুক্ত করা হয়েছে। আমরা মনে করি যে এটা বিশেষভাবে সহায়ক এবং গুরুত্বপূর্ণ যে ১০-১৪ বছর বয়সী এই সমস্ত ছেলে-মেয়েদের তথ্যগুলো দেওয়া জরুরী কারন এই বয়সের ছেলে-মেয়েরা সাধারণত তাদের পরিবারের ছোটোদের যত্ন নিয়ে থাকে। এছাড়া, তারা যেভাবে নিজেদের পরিবারকে সহায়তা করছে, সেটাকে স্বীকৃতি দেওয়া এবং প্রশংসা করা প্রয়োজন।

স্বাস্থ্য সম্পর্কে ১০টি প্রধান বিষয়ের প্রত্যেকটির জন্য ১০টি করে বার্তা নিয়ে এই ১০০টি বার্তা তৈরি করা হয়েছে। বিষয়গুলি হল: ম্যালেরিয়া, ডায়রিয়া, পুষ্টি, ঠান্ডা কাশি এবং অসুস্থতা, অন্ত্রের কৃমি, পানি ও পরিচ্ছন্নতা, টিকাদান, এইচআইভি ও এইডস এবং দুর্ঘটনা, আঘাত এবং প্রাথমিক শৈশব বিকাশ। এই সহজ স্বাস্থ্য বার্তাগুলি বাবা-মা এবং স্বাস্থ্য-বিষয়ক শিক্ষকেরা বাড়িতে, স্কুলে, ক্লাবে এবং চিকিৎসালয়ে শিশুদের উদ্দেশ্যে ব্যবহার করতে পারবেন।

এখানে বিষয় ৪-এর উপর ১০টি বার্তা রয়েছে: ম্যালেরিয়া

  1. ম্যালেরিয়া রোগবাহিত মশার কামড় দ্বারা ছড়িয়ে পরা একটি সংক্রামক রোগ।
  2. ম্যালেরিয়া বিপজ্জনক। এতে জ্বর হয় এবং মৃত্যুও হতে পারে, বিশেষ করে শিশু এবং গর্ভবতী মহিলাদের।
  3. ম্যালেরিয়া রুখতে কীটনাশক-দেয়া মশারি ব্যবহার করুন যা মশার কামড় থামাতে ও মশা মারতে সক্ষম।
  4. ম্যালেরিয়ার মশা সাধারণত সূর্যাস্ত এবং সূর্যোদয় মধ্যে কামড় দেয়।
  5. যখন শিশুরা ম্যালেরিয়ায় আক্রান্ত হয়, তখন তারা অনেক ধীরে ধীরে বড় হয়।
  6. ম্যালেরিয়া মশা নির্মূলের জন্য তিন ধরনের কীটনাশক স্প্রে করা হয়: বাড়ীতে, বাতাসে এবং পানির উপরে।
  7. ম্যালেরিয়ার লক্ষণ সমূহ হচ্ছে অনেক জ্বর, মাথাব্যাথা, পেশী এবং পেট ব্যথা, এবং কম্পন। দ্রুত পরীক্ষা এবং চিকিৎসা জীবন বাঁচায়।
  8. একজন স্বাস্থ্যকর্মী ম্যালেরিয়া প্রতিরোধে ঔষধ ও চিকিৎসা প্রদান করতে পারে।
  9. ম্যালেরিয়া সংক্রমিত ব্যক্তির রক্তে বসবাস করে এবং রক্ত স্বল্পতা হতে পারে, যা তাদের ক্লান্ত এবং দুর্বল করে দেয়।
  10. ম্যালেরিয়া প্রতিরোধী বড়ি ম্যালেরিয়া ও রক্ত স্বল্পতা প্রতিরোধ করতে পারে, যখন কোথায়ও ম্যালেরিয়া হয়।

এই স্বাস্থ্য বার্তাগুলি বিশেষজ্ঞ স্বাস্থ্য শিক্ষাবিদ ও চিকিৎসা বিশেষজ্ঞদের দ্বারা পর্যালোচনা করা হয়েছে এবং এগুলো ওআরবি স্বাস্থ্য ওয়েবসাইটেও পাওয়া যায়: http://www.health-orb.org.

শিশুরা যাতে বিষয়টি আরো ভালোভাবে বুঝে এবং সেটি অন্যদের মাঝে প্রচার করতে পারে তার জন্য কিছু হাতে কলমে কাজের কথা উল্লেখ করা হল।

ম্যালেরিয়া: শিশুরা কি করতে পারে?

  • আমাদের নিজের ভাষায় নিজস্ব শব্দ ব্যবহার করে নিজস্ব টিকাদান বার্তা তৈরি করি।
  • বার্তাগুলি মুখস্থ করি যাতে আমরা কখনো সেগুলি না ভুলতে পারি!
  • বার্তাগুলি অন্যান্য শিশুদের এবং পরিবারের সদস্যদের জানিয়ে দিন!
  • কীভাবে ম্যালেরিয়া ছড়ায় এবং আমরা কীভাবে ম্যালেরিয়া প্রতিরোধের লড়াইয়ে যোগ দিতে পারি সেটা অন্যদের দেখানোর জন্য পোস্টার তৈরি করুন!
  • মশার জীবন চক্রের উপর গল্প বা নাটক রচনা করে অন্য শিশুদের সেটা বলুন বা অভিনয় করে দেখান।
  • কীটনাশক দেয়া মশারীর ব্যবহার ও তার যত্ন কিভাবে নিতে হয় তা দেখানোর জন্য পোস্টার তৈরি করুন!
  • মশার কামড় কিভাবে প্রতিরোধ করা যায় সে বিষয়ে পোস্টার তৈরি করুন এবং গল্প বলুন।
  • একটি শিশু অন্য আর একজন শিশুর মধ্যে ম্যালারিয়ার লক্ষণগুলো সনাক্ত করে কিভাবে প্রাপ্তবয়স্ক ব্যক্তিদের বলে তাকে পরীক্ষার জন্য পাঠাচ্ছে সে বিষয়ে গল্প বা নাটক তৈরী করুন।
  • ম্যালেরিয়া ও অ্যানিমিয়ার (রক্তশূন্যতার) লক্ষণগুলি সম্পর্কে গল্প বা নাটক তৈরি করুন, কিভাবে কৃমি থেকে অ্যানিমিয়া হতে পারে এবং কিভাবে ম্যালেরিয়া থেকেও অ্যানিমিয়া হতে পারে সে বিষয়ে জোর দিন।
  • আমাদের সম্প্রদায়ের লোকেরা আয়রন (লোহা) সমৃদ্ধ কি ধরনের খাবার খেয়ে থাকেন সে সম্পর্কে পোস্টার তৈরি করুন।
  • যে সময়ে মশা কামড়ায় সেই সময়ে ছোট শিশুদের মশারীর মধ্যে থাকতে সাহায্য করুন।
  • খেয়াল করুন যাতে মশারী ভালভাবে গোঁজা থাকে আর তাতে কোন ছিদ্র না থাকে।
  • লোকেরা কেন মশারী পছন্দ করেন বা করেন না এবং মশারী কি করতে পারে বা পারে না সে বিষয়ে তাদের ধারনা নিয়ে গল্প বা নাটক তৈরী করুন।
  • মশারী কিভাবে ব্যবহার করতে হয় সেটা দেখানোর জন্য একটি প্রচারকার্যের ব্যবস্থা করুন।
  • একজন স্বাস্থ্যকর্মীকে আমাদের স্কুলে আমন্ত্রণ জানান এবং ওনাকে একটু যারা বড় বাচ্চা আছে তাদের সাথে মশারী এবং পরীক্ষা বিষয়ে আলোচনা করতে বলুন।
  • গান, নাচ ও নাটকের মাধ্যমে অন্যদের মধ্যে এই বার্তা ছড়িয়ে দিন।
  • আমাদের পরিবারে কতজন লোক ম্যালেরিয়ায় আক্রান্ত তা জিজ্ঞেস করুন। আমরা কিভাবে ম্যালেরিয়া প্রতিরোধ করতে পারি? কখন ও কিভাবে দীর্ঘস্থায়ী-কীটনাশক দিয়ে শোধন করা মশারী (এল এল আই এন) এবং জানলার পর্দা টাঙাতে হবে এবং কিভাবে এই জিনিসগুলো কাজ করে? কখন নিজেদের সম্প্রদায়ের মধ্যে এলএলআইএন পাওয়া যাবে? কিভাবে ম্যালেরিয়া মৃত্যুর কারণ হয়ে দাঁড়ায়? ম্যালেরিয়া বিশেষ করে গর্ভবতী মহিলাদের এবং শিশুদের জন্য বিপজ্জনক কেন? গর্ভবতী মহিলাদের ম্যালেরিয়ায় আক্রান্ত হওয়া থেকে বাঁচাতে স্বাস্থ্যকর্মীরা কি দিয়ে থাকেন এবং কখন তাদের এটি দেওয়া হয়? লোহা এবং লোহা-সমৃদ্ধ খাবারগুলি (মাংস, কিছু খাদ্যশস্য এবং সবুজ শাক সবজি) কিভাবে অ্যানিমিয়া প্রতিরোধ করতে সহায়তা করে? কিভাবে মানুষ মশার কামড় থেকে নিজেদের এবং একে অপরকে রক্ষা করতে পারে? রক্ত পরীক্ষায় ম্যালেরিয়া বিদ্যমান কিনা তা যে সকল বিশেষ পরীক্ষার সাহায্যে জানা যায় তাদের নাম কি?

বিস্তারিত তথ্যের জন্য যোগাযোগ করুন www.childrenforhealth.org অথবা clare@childrenforhealth.org.

বাংলা Home