শিশুদের শেখার ও নিজেদের মধ্যে ছড়িয়ে দেওয়ার জন্য ১০০টি স্বাস্থ্য বার্তা হল ৮-১৪ বছর বয়সী বাচ্চাদের উদ্দেশ্যে তৈরী করা সহজ, নির্ভরযোগ্য স্বাস্থ্য শিক্ষা বার্তা। তাই এতে ১০-১৪ বছর বয়সী কিশোরকিশোরী অন্তর্ভুক্ত করা হয়েছে। আমরা মনে করি যে এটা বিশেষভাবে সহায়ক এবং গুরুত্বপূর্ণ যে ১০-১৪ বছর বয়সী এই সমস্ত ছেলে-মেয়েদের তথ্যগুলো দেওয়া জরুরী কারন এই বয়সের ছেলে-মেয়েরা সাধারণত তাদের পরিবারের ছোটোদের যত্ন নিয়ে থাকে। এছাড়া, তারা যেভাবে নিজেদের পরিবারকে সহায়তা করছে, সেটাকে স্বীকৃতি দেওয়া এবং প্রশংসা করা প্রয়োজন।

স্বাস্থ্য সম্পর্কে ১০টি প্রধান বিষয়ের প্রত্যেকটির জন্য ১০টি করে বার্তা নিয়ে এই ১০০টি বার্তা তৈরি করা হয়েছে। বিষয়গুলি হল: ম্যালেরিয়া, ডায়রিয়া, পুষ্টি, ঠান্ডা কাশি এবং অসুস্থতা, অন্ত্রের কৃমি, পানি ও পরিচ্ছন্নতা, টিকাদান, এইচআইভি ও এইডস এবং দুর্ঘটনা, আঘাত এবং প্রাথমিক শৈশব বিকাশ। এই সহজ স্বাস্থ্য বার্তাগুলি বাবা-মা এবং স্বাস্থ্য-বিষয়ক শিক্ষকেরা বাড়িতে, স্কুলে, ক্লাবে এবং চিকিৎসালয়ে শিশুদের উদ্দেশ্যে ব্যবহার করতে পারবেন।

এখানে বিষয় ৫-এর উপর ১০টি বার্তা রয়েছে: ডায়রিয়া

  1. প্রতিদিন তিন বা তার থেকে বেশিবার জলের মত পায়খানা হওয়ার রোগ হল ডায়রিয়া।
  2. ডায়রিয়া হয় যখন দূষিত খাদ্য বা পানীয় খাওয়ার মাধ্যমে বা নোংরা হাত মুখে ঢোকে বা অপরিষ্কার চামচ বা কাপ ব্যবহারের মাধ্যমে আমাদের পেটে জীবাণুর অনুপ্রবেশ ঘটে।
  3. শরীর থেকে পানি ও লবণ (তরল) বেরিয়ে যাওয়ার ফলে শরীর দূর্বল হয়ে পড়ে। যদি বেরিয়ে যাওয়া তরল প্রতিস্থাপিত না হয়, তবে জলের অভাবে ডায়রিয়ার ফলে খুব দ্রুত শিশুর মৃত্যু হতে পারে।
  4. অতি নিরাপদ পানীয় যথা শুদ্ধ পানি, নারকেলের পানি বা ভাতের ফেন দিয়ে ডায়রিয়া প্রতিরোধ করা যেতে পারে। শিশুদের সব থেকে বেশী প্রয়োজন স্তন্যদুগ্ধ।
  5. ডায়রিয়ায় আক্রান্ত শিশুটির শুষ্ক মুখ ও জিভ, কোঠরে ঢোকা চোখ, অশ্রুহীনতা, চামড়া ঢিলে হয়ে যাওয়া এবং হাত ও পা ঠাণ্ডা হওয়ার লক্ষণ দেখা দিতে পারে। বাচ্চাদের মাথার উপরে কিছুটা নরম দেবে যাওয়া অংশের সৃষ্টি হতে পারে।
  6. যে সমস্ত বাচ্চাদের দিনে পাঁচ বারের বেশী পাতলা পায়খানা হচ্ছে বা যে শিশুদের পায়খানার সঙ্গে রক্ত পড়ছে বা যে বাচ্চা বমি করছে তাদের সকলকেই স্বাস্থ্যকর্মীর কাছে যেতে হবে।
  7. ওআরএস এর পুরো কথাটা হল ওরাল রিহাইড্রেশন সলিউশন বা মৌখিক পুনরুদন তরল। চিকিৎসালয়গুলিতে ও ওষুধের দোকানে ওআরএস পাওয়া যায়। এটিকে সঠিক পরিমানে স্বচ্ছ পরিশোধিত জলের সঙ্গে মিশিয়ে ডায়রিয়ার জন্য সব থেকে ভাল পানীয় তৈরী করুন।
  8. অধিকাংশ ডায়রিয়ার ওষুধ বাচ্চাদের জন্য কার্যকরী হয় না যদিও জিঙ্ক ট্যাবলেট দিলে ৬ মাসের বেশী বয়সের বাচ্চাদের ডায়রিয়া তাড়াতাড়ি সেরে যায়। এছাড়া ওআরএস পানীয় অবশ্যই দিতে হবে।
  9. ডায়রিয়ায় ভুগছে এমন ছোট বাচ্চাদের শক্তি বৃদ্ধি করার জন্য ঘন ঘন সুস্বাদু ও নরম খাদ্য দেওয়া প্রয়োজন।
  10. শিশুদের স্তন্যপান করানো, পরিষ্কার পরিচ্ছন্নভাবে থাকার অভ্যাস করা, টীকাকরণ (প্রধানত রোটাভাইরাস ও হাম প্রতিরোধের জন্য) এবং খাবার নিরাপদ আছে কি না সে বিষয়ে খেয়াল রাখা ডায়রিয়া প্রতিরোধে সাহায্য করতে পারে।

এই স্বাস্থ্য বার্তাগুলি বিশেষজ্ঞ স্বাস্থ্য শিক্ষাবিদ ও চিকিৎসা বিশেষজ্ঞদের দ্বারা পর্যালোচনা করা হয়েছে এবং এগুলো ওআরবি স্বাস্থ্য ওয়েবসাইটেও পাওয়া যায়: http://www.health-orb.org.

শিশুরা যাতে বিষয়টি আরো ভালোভাবে বুঝে এবং সেটি অন্যদের মাঝে প্রচার করতে পারে তার জন্য কিছু হাতে কলমে কাজের কথা উল্লেখ করা হল।

ডায়রিয়া: শিশুরা কি করতে পারে?

  • আমাদের নিজের ভাষায় নিজস্ব শব্দ ব্যবহার করে নিজস্ব ডায়রিয়ার বার্তা তৈরি করুন!
  • বার্তাগুলি মুখস্থ করি যাতে আমরা কখনো সেগুলি না ভুলতে পারি!
  • বার্তাগুলি অন্যান্য শিশুদের এবং পরিবারের সদস্যদের জানিয়ে দিন!
  • জীবাণু বহনকারী মাছিদের আমাদের খাদ্য থেকে দূরে রাখার জন্য একটি সহজ মাছি ধরার ফাঁদ তৈরী করুন।
  • অন্যদেরকে ডায়রিয়ার বিপজ্জনক লক্ষণ চেনাতে পোস্টার তৈরি করুন।
  • সাহায্যের জন্য কখন স্বাস্থ্যকর্মীকে ডাকা প্রয়োজন সে বিষয়ে একটি ছোট নাটক রচনা করুন।
  • ডায়রিয়া প্রতিরোধ করার পদ্ধতি শিখতে সাহায্য করার জন্য একটি সাপ এবং মইয়ের খেলা তৈরি করুন।
  • বাড়ীতে ও স্কুলে রাখার জন্য এমন প্রাথমিক চিকিৎসার বাক্স তৈরী করুন যার মধ্যে ওআরএস থাকবে।
  • ডায়রিয়া হলে শিশুদের কিভাবে সারিয়ে তুলতে হবে সে বিষয়ে দুই মায়ের কথোপকথন অভিনয় করে দেখান।
  • ডায়রিয়ার লক্ষণগুলি আমরা কতদূর জানি তা পরীক্ষা করার জন্য ডায়রিয়া হয়েছে এমন একটি শিশুর ছবিতে লেবেল লাগানোর খেলা খেলুন।
  • গাছেদের বেড়ে ওঠার জন্য কেমন জলের প্রয়োজন হয় সেটা লক্ষ্য করুন — গাছেরা যখন পানি পায় না তখন তাদের কি অবস্থা হয় সেটা খুঁজে বের করুন।
  • আমাদের নিজেদেরকে এবং আমরা যে পরিবেশে বাস করি সেটিকে পরিস্কার পরিচ্ছন্ন রেখে ডায়রিয়া প্রতিরোধে সাহায্য করুন।
  • জীবাণু কত দ্রুত ছড়িয়ে পড়তে পারে তা জানতে হ্যান্ডশেকিং খেলা খেলুন।
  • জিজ্ঞাসা করুন, আমাদের বাবা-মায়েরা কতদিন অবধি স্তন্যপান করেছেন। আমরা বাড়ীতে ওআরএস এবং জিঙ্কের সাহায্যে কিভাবে ডায়রিয়ার চিকিৎসা করি? বিপদ লক্ষণগুলি কি যার থেকে আমরা বুঝব যে আমাদেরকে একজন স্বাস্থ্যকর্মীর সাহায্য নিতে হবে? ডায়রিয়া হলে কোন কোন পানীয় আমাদের পক্ষে নিরাপদ? পানীয় পানিকেসূর্যালোক ব্যবহার করে কিভাবে বিশুদ্ধ করতে পারি?ওআরএস না থাকলে কোন কোন পানীয় গ্রহন করা নিরাপদ? আমাশয়-রোগ এবং কলেরা কি এবং কিভাবে এগুলি ছড়িয়ে পড়ে?

মাছি ধরার ফাঁদ, হ্যান্ডশেকিং খেলা বা সূর্যালোক ব্যবহারে জীবাণুমুক্ত পানি বা অন্য কিছুর ব্যপারে আরো নির্দিষ্ট তথ্য জানতে অনুগ্রহ করে যোগাযোগ করুন: www.childrenforhealth.org অথবা clare@childrenforhealth.org.

বাংলা Home