শিশুদের শেখার ও নিজেদের মধ্যে ছড়িয়ে দেওয়ার জন্য ১০০টি স্বাস্থ্য বার্তা হল ৮-১৪ বছর বয়সী বাচ্চাদের উদ্দেশ্যে তৈরী করা সহজ, নির্ভরযোগ্য স্বাস্থ্য শিক্ষা বার্তা। তাই এতে ১০-১৪ বছর বয়সী কিশোরকিশোরী অন্তর্ভুক্ত করা হয়েছে। আমরা মনে করি যে এটা বিশেষভাবে সহায়ক এবং গুরুত্বপূর্ণ যে ১০-১৪ বছর বয়সী এই সমস্ত ছেলে-মেয়েদের তথ্যগুলো দেওয়া জরুরী কারন এই বয়সের ছেলে-মেয়েরা সাধারণত তাদের পরিবারের ছোটোদের যত্ন নিয়ে থাকে। এছাড়া, তারা যেভাবে নিজেদের পরিবারকে সহায়তা করছে, সেটাকে স্বীকৃতি দেওয়া এবং প্রশংসা করা প্রয়োজন।

স্বাস্থ্য সম্পর্কে ১০টি প্রধান বিষয়ের প্রত্যেকটির জন্য ১০টি করে বার্তা নিয়ে এই ১০০টি বার্তা তৈরি করা হয়েছে। বিষয়গুলি হল: ম্যালেরিয়া, ডায়রিয়া, পুষ্টি, ঠান্ডা কাশি এবং অসুস্থতা, অন্ত্রের কৃমি, পানি ও পরিচ্ছন্নতা, টিকাদান, এইচআইভি ও এইডস এবং দুর্ঘটনা, আঘাত এবং প্রাথমিক শৈশব বিকাশ। এই সহজ স্বাস্থ্য বার্তাগুলি বাবা-মা এবং স্বাস্থ্য-বিষয়ক শিক্ষকেরা বাড়িতে, স্কুলে, ক্লাবে এবং চিকিৎসালয়ে শিশুদের উদ্দেশ্যে ব্যবহার করতে পারবেন।

এখানে বিষয় ৬-এর উপর ১০টি বার্তা রয়েছে: পানি এবং পয়ঃপ্রনালী ব্যবস্থা

  1. ঠিকমত হাত ধোয়ার জন্য পানি এবং একটু সাবান ব্যবহার করুন। ১০ সেকেন্ড হাত ভালভাবে কচলান তারপর হাওয়ায় বা কোন পরিষ্কার কাপড়/কাগজে হাত শুকিয়ে নিন, নোংরা জামাকাপড়ে নয়।
  2. আপনার মুখের টি-জোন (চোখ, নাক এবং মুখ) স্পর্শ করার আগে আপনার হাত যথোপযুক্তভাবে ধুয়ে ফেলুন, কারণ এই স্থান দিয়েই জীবাণু দেহে প্রবেশ করে। টি-জোন স্পর্শ করা যথাসম্ভব এড়িয়ে চলুন।
  3. খাবার রান্না করার আগে, খাবার খাওয়া বা বাচ্চাকে খাওয়ানোর আগে, প্রস্রাব বা মলত্যাগ করার পরে, বাচ্চাকে পরিষ্কার করার পরে অথবা অসুস্থ ব্যক্তির সেবা করার পর হাত ধুয়ে নিন।
  4. আপনার শরীর এবং জামাকাপড় পরিষ্কার পরিচ্ছন্ন রাখুন। আপনার নখ এবং পায়ের আঙ্গুল, দাঁত এবং কান, মুখ এবং চুল পরিষ্কার রাখুন। জুতো / হাওয়াই চটি কৃমির হাত থেকে রক্ষা করে।
  5. মাছি, যা কিনা জীবাণু ছড়ায়, যাতে মানুষ এবং পশুর মল-মূত্রের উপর বসতে না পারে সে দিকে নজর রাখুন। শৌচাগার ব্যবহার করুন এবং পরে আপনার হাত ধুয়ে ফেলুন।
  6. আপনার মুখ সতেজ এবং পরিষ্কার রাখুন। সামান্য পরিষ্কার পানি এবং সাবান দিয়ে প্রতিদিন সকালে এবং সন্ধ্যায় ভালভাবে মুখ ধুয়ে নিন, এবং যদি চটচটে চোখের কাছে মাছি ঘোরাঘুরি করে তাহলেও মুখ ধুয়ে নিন।
  7. নোংরা হাত বা কাপ দিয়ে পরিষ্কার, নিরাপদ পানি স্পর্শ করবেন না। পানিকে নিরাপদ ও জীবাণু মুক্ত রাখুন।
  8. সূর্যালোক পানিকে নিরাপদ রাখে। পানিকে ছেঁকে নিয়ে একটি প্লাস্টিকের বোতল মধ্যে ৬ ঘন্টা রেখে দিন যতক্ষণ না এটি পান করার জন্যে নিরাপদ হয়।
  9. সম্ভব হলে, বাসন ধোয়ার পর তা শোকাবার জন্য রোদ্দুরে রেখে দিন যাতে করে জীবাণু ধ্বংস হতে পারে।
  10. আপনার বাড়ী ও আশেপাশের পরিবেশ আবর্জনা ও ময়লা মুক্ত রাখুন যাতে করে মাছি মরতে বা কমে যেতে পারে। আবর্জনা যতক্ষণ না সংগ্রহ করা হচ্ছে, পোড়ানো বা পুঁতে ফেলা হচ্ছে ততক্ষণ তা নিরাপদ জায়গায় রেখে দিন।

এই স্বাস্থ্য বার্তাগুলি বিশেষজ্ঞ স্বাস্থ্য শিক্ষাবিদ ও চিকিৎসা বিশেষজ্ঞদের দ্বারা পর্যালোচনা করা হয়েছে এবং এগুলো ওআরবি স্বাস্থ্য ওয়েবসাইটেও পাওয়া যায়: http://www.health-orb.org.

শিশুরা যাতে বিষয়টি আরো ভালোভাবে বুঝে এবং সেটি অন্যদের মাঝে প্রচার করতে পারে তার জন্য কিছু হাতে কলমে কাজের কথা উল্লেখ করা হল।

পানি এবং পয়ঃপ্রণালী: শিশুরা কি করতে পারে?

  • নিজের ভাষায় নিজস্ব শব্দ ব্যবহার করে নিজেদের পানি ও পয়ঃপ্রনালী বিষয়ক বার্তাগুলি তৈরী করুন!
  • বার্তাগুলি মুখস্থ করি যাতে আমরা কখনো সেগুলি না ভুলতে পারি!
  • অন্যান্য শিশুদেরকে এবং আমাদের পরিবারের সদস্যদের বার্তাগুলি জানিয়ে দিন
  • কিভাবে হাত ধুতে হয় তা শিখতে সাহায্য করার জন্য একটি গান শিখুন।
  • যখন গ্রামে পরিচ্ছন্ন পরিবার প্রবেশ করে তখন জীবাণু পরিবার এর কি হয় তা দেখাবার জন্য একটি নাটক রচনা করুন বা অভিনয় করে দেখান অথবা জীবাণুরা কোথায় লুকোতে পছন্দ করে সে বিষয়ে একটি নাটক রচনা করুন।
  • আমাদের ছোট ভাই এবং বোনদের সাহায্য করুন এবং তারা যাতে ঠিকমত হাত ধুতে শেখে তার দিকে খেয়াল রাখুন।
  • এক ঘন্টা ধরে এক দল মানুষকে পর্যবেক্ষণ করুন এবং তারা কত ঘন ঘন তাদের মুখমন্ডল, তাদের জামাকাপড় এবং অন্যদের স্পর্শ করে সেটা দেখে লিপিবদ্ধ করুন।
  • যে সব উপায়ে জীবাণু হাত থেকে শরীরের মধ্যে প্রবেশ করতে পারে সেই সকল উপায়ের কথা ভাবুন।
  • স্কুলের শৌচাগারগুলি পরিষ্কার রাখতে সবাই মিলে একটি পরিকল্পনা করুন।
  • ফিল্টার ব্যবহার করে পানি কিভাবে পরিষ্কার রাখা যায় তা শিখুন।
  • স্কুলের উঠোন পরিষ্কার ও আবর্জনা মুক্ত রাখতে একটি পরিকল্পনা করুন।
  • স্কুলে একটি পরিষ্কার-পরিচ্ছন্নতা বিষয়ক ক্লাব শুরু করুন।
  • মাছি, ময়লা এবং জীবাণু সম্পর্কে আমরা যা জানি তা আমাদের পরিবারগুলিকে জানিয়ে দিন।
  • যে পাত্রে আমরা পানি রাখি তা সব সময় পরিষ্কার করে ঢেকে রাখুন এবং পানি তোলার সময় সর্বদা একটি হাতা ব্যবহার করবেন, কখনো কাপ বা হাত দিয়ে পানি তুলবেন না। আমাদের ছোট ভাই এবং বোনদের দেখান কিভাবে একটি পাত্র থেকে পানি নিতে হয়।
  • সবাই মিলে একসাথে একটি চাপকল তৈরী করুন!
  • গায়ে সাবান মাখার জন্য ওয়াশ মিট বা সাবান দস্তানা কিভাবে বানাবেন।
  • একটি প্লাস্টিকের বোতল এবং কিছু চিনির পানি বা মল ব্যবহার করে একটি মাছি ধরার ফাঁদ তৈরী করুন!
  • সূর্যালোক ব্যবহার করে বাড়িতে পান করার জন্য পরিষ্কৃত পানি তৈরী করতে সাহায্য করুন।
  • অপরিষ্কার পানি শোধন করতে একটি বালির ফিল্টার তৈরী করুন।
  • আমাদের সম্প্রদায়ে পানি সরবরাহের স্থানগুলোর একটি মানচিত্র তৈরি করুন এবং সেটা পান করা নিরাপদ কিনা তা বিচার করুন।
  • রান্নার বাসন এবং আমাদের খাবার থালাগুলি যাতে রোদ্দুরে শুকোতে দেওয়া যায় তার জন্য একটি তাক বা র্যাক তৈরী করুন।
  • জিজ্ঞাসা করুন কিভাবে আমরা আমাদের হাত পরিষ্কার এবং জীবাণু মুক্ত রাখতে পারি? আমাদের বাড়ীতে হাত ধোয়ার জন্য সাবান আছে কি? স্থানীয় দোকানে সাবানের দাম কত? কিভাবে আমাদের শরীর পরিষ্কার রাখা যায়? আমরা কিভাবে দাঁত মাজবো? জীবাণু কোথা থেকে আসে, কোথায় থাকে এবং কীভাবে তারা ছড়িয়ে পড়ে? মাছি কিভাবে জীবন যাপন, খাদ্য গ্রহন এবং বংশবৃদ্ধি করে? মাছি কিভাবে তাদের পায়ের মাধ্যমে ময়লা বহন করে? আমাদের পানির উৎসগুলি কি কি? কীভাবে আমরা দূষিত পানিকে পান করার উপযোগী করে তুলতে পারি? আমরা প্লাস্টিকের বোতল কোথায় পেতে পারি? পানি ছাঁকার বা ফিল্টার করার জন্য কোন কাপড় ব্যবহার করা যায়? খাবার প্রস্তুত করার সময় পরিবারের সদস্যরা কোন কোন স্বাস্থ্যবিধি মেনে চলে? বাড়ীর ভিতরে ও আশ-পাশের এলাকায় কোন কোন জায়গায় সবথেকে বেশী জীবাণু থাকতে পারে?

মাছি ধরার ফাঁদ, সূর্যালোকের সাহায্যে পানি শোধন করা, কিভাবে একটি বালি ফিল্টার, সাবান দস্তানা বা একটি চাপকল তৈরী করতে হয় বা অন্য কিছুর বিষয়ে আরো নির্দিষ্ট তথ্যের জন্য অনুগ্রহ করে যোগাযোগ করুন www.childrenforhealth.org অথবা clare@childrenforhealth.org.

বাংলা Home