8. অন্ত্রের ভেতরের কৃমি (Bengali, Intestinal Worms)

শিশুদের শেখার ও নিজেদের মধ্যে ছড়িয়ে দেওয়ার জন্য ১০০টি স্বাস্থ্য বার্তা হল ৮-১৪ বছর বয়সী বাচ্চাদের উদ্দেশ্যে তৈরী করা সহজ, নির্ভরযোগ্য স্বাস্থ্য শিক্ষা বার্তা। তাই এতে ১০-১৪ বছর বয়সী কিশোরকিশোরী অন্তর্ভুক্ত করা হয়েছে। আমরা মনে করি যে এটা বিশেষভাবে সহায়ক এবং গুরুত্বপূর্ণ যে ১০-১৪ বছর বয়সী এই সমস্ত ছেলে-মেয়েদের তথ্যগুলো দেওয়া জরুরী কারন এই বয়সের ছেলে-মেয়েরা সাধারণত তাদের পরিবারের ছোটোদের যত্ন নিয়ে থাকে। এছাড়া, তারা যেভাবে নিজেদের পরিবারকে সহায়তা করছে, সেটাকে স্বীকৃতি দেওয়া এবং প্রশংসা করা প্রয়োজন।

স্বাস্থ্য সম্পর্কে ১০টি প্রধান বিষয়ের প্রত্যেকটির জন্য ১০টি করে বার্তা নিয়ে এই ১০০টি বার্তা তৈরি করা হয়েছে। বিষয়গুলি হল: ম্যালেরিয়া, ডায়রিয়া, পুষ্টি, ঠান্ডা কাশি এবং অসুস্থতা, অন্ত্রের কৃমি, পানি ও পরিচ্ছন্নতা, টিকাদান, এইচআইভি ও এইডস এবং দুর্ঘটনা, আঘাত এবং প্রাথমিক শৈশব বিকাশ। এই সহজ স্বাস্থ্য বার্তাগুলি বাবা-মা এবং স্বাস্থ্য-বিষয়ক শিক্ষকেরা বাড়িতে, স্কুলে, ক্লাবে এবং চিকিৎসালয়ে শিশুদের উদ্দেশ্যে ব্যবহার করতে পারবেন।

এখানে বিষয় ৮-এর উপর ১০টি বার্তা রয়েছে: অন্ত্রের ভেতরের কৃমি

  1. লক্ষ লক্ষ শিশুর দেহের ভিতরে কৃমি বসবাস করে তাদের দেহের অন্ত্রে, যেখানে আমাদের খাওয়া খাদ্য আমাদের শরীর দ্বারা ব্যবহৃত হয়।
  2. বিভিন্ন ধরনের কীটপতঙ্গ আমাদের দেহে বাস করতে পারে: যেমন গোল কৃমি, সুতা কৃমি, বক্র কৃমি এবং বিলহারজিয়া (শিস্টোসোমিয়াসিস)। এছাড়া অন্যরাও আছে!
  3. ক্রিমি আমাদের অসুস্থ বা দুর্বল করতে পারে তারা পেট ব্যথা, কাশি, জ্বর এবং অসুস্থতার কারণ হতে পারে।
  4. কৃমি আপনার শরীরের ভিতরে বসবাস করে, তাই আপনি হয়ত জানেন না যে তারা সেখানে আছে। তবে মাঝে মাঝে আপনি আপনার মলে তাদের দেখতে পাবেন।
  5. কৃমি এবং তাদের ডিম বিভিন্নভাবে আমাদের দেহে প্রবেশ করে। কিছু কৃমি খাবারের সাথে বা অনিরাপদ পানি পানের সাথে প্রবেশ করে। অন্য কৃমিরা খালি পা দিয়ে ঢোকে।
  6. ডি-ওয়ার্মিং পিল (কৃমিনাশক ওষুধ) দিয়ে কৃমি সহজেই মেরে ফেলা যায় এবং এটি সস্তা পদ্ধতি। স্বাস্থ্যকর্মীরা কৃমিনাশক ওষুধ প্রতি ৬ বা ১২ মাস অন্তর অথবা কিছু কিছু কৃমির জন্য আরও বেশি পরিমাণে দিয়ে থাকেন।
  7. কৃমির ডিম প্রসাব-পায়খানায় বেচে থাকে। পরিত্রান পেতে টয়লেট ব্যবহার করুন বা নিরাপদে প্রসাব পায়খানা করুন। প্রসাব পায়খানার পর বা টয়লেটে ছোটদের কাউকে পরিষ্কার করার পর সাবান দিয়ে হাত ধুয়ে নিন যাতে আপনার হাতে কৃমির ডিম লেগে না থাকে।
  8. প্রসাব পায়খানার পর এবং খাবার তৈরি, খাওয়া বা পানীয় পানের পূর্বে সাবান দিয়ে হাত ধোয়া; শাকসবজি ফলমূল ভালভাবে পরিষ্কার করা এবং জুতা পরার দ্বারা আপনার শরীরে কৃমির প্রবেশকে বন্ধ করুন।
  9. কিছু কৃমি মাটিতে বসবাস করে, তাই হাত দিয়ে মাটি স্পর্শ করার পরে সবসময় সাবান দিয়ে হাত ধুয়ে ফেলুন।
  10. ফল বা শাকসবজির ক্ষেতে পানি দেবার জন্যে এমন পানি ব্যবহার করুন যা মানুষের মলমূত্রের সংস্পর্শে আসেনি।

এই স্বাস্থ্য বার্তাগুলি বিশেষজ্ঞ স্বাস্থ্য শিক্ষাবিদ ও চিকিৎসা বিশেষজ্ঞদের দ্বারা পর্যালোচনা করা হয়েছে এবং এগুলো ওআরবি স্বাস্থ্য ওয়েবসাইটেও পাওয়া যায়: http://orbhealth.com.

শিশুরা যাতে বিষয়টি আরো ভালোভাবে বুঝে এবং সেটি অন্যদের মাঝে প্রচার করতে পারে তার জন্য কিছু হাতে কলমে কাজের কথা উল্লেখ করা হল।

7. পুষ্টি বাংলা Home 9. দুর্ঘটনা ও আঘাতের ঝুঁকি এড়ানো

অন্ত্রের কৃমি: শিশুরা কি করতে পারে?

  • নিজেদের ভাষায় নিজেদের শব্দে অন্ত্রের কৃমি সম্পর্কিত বার্তা তৈরি করুন!
  • বার্তাগুলি মুখস্থ করুন যাতে কখনো ভুলে না যান।
  • অন্যান্য শিশুদের এবং পরিবারের সদস্যদের বার্তাগুলি জানিয়ে দিন।
  • ‘পা দিয়ে ভোট দিয়ে’ আপনার মতামত প্রদানের মাধ্যমে আমাদের ক্যুইজে অংশ নিন এবং দেখুন কৃমি সম্পর্কে আপনি কতটা জানেন।
  • কৃমি সম্পর্কে একটি গল্প শুনুন যাতে আমরা বুঝতে পারি যে কিভাবে কিভাবে আমরা হাত ধুতে এবং আমাদের জুতা পরিধান করার মাধ্যমে কৃমি ছড়িয়ে পড়া বন্ধ করতে পারি।
  • দেখা দরকার স্কুলে আমাদের খাবার কিভাবে তৈরি করা এবং কিভাবে নিরাপদে খাবার রান্না করা হয় এবং কিভাবে কৃমি মুক্ত রাখা যায়।
  • মাটি ও পানির সাথে মলমূত্র মিশে কৃমির ডিম ছড়িয়ে পড়া রোধ করতে সবসময় টয়লেট বা পাকা-পায়খানা ব্যবহার করা উচিত।
  • আমাদের হাত ভালোভাবে পরিস্কার করার জন্যে দরকার সাবান ও পানি দিয়ে ধোয়ার পর পরিষ্কার কাপড়ে মোছা।
  • পরিবারের সদস্যরা কৃমি সম্পর্কে কি জানেন তা জানতে একটি জরিপ করুন।
  • একটি নাটক তৈরি করুন দুষ্ট কৃমি সম্পর্কে এবং কিভাবে শিশুরা তাদের পরিবারের খাবারে দুষ্ট কৃমির সংক্রমণ বন্ধ করতে পারে।
  • পোস্টার তৈরি করুন কিভাবে খাবার নিরাপদ রাখা যায় এবং কাচা সব্জি খাওয়ার পূর্বে ধৌত করা, ভালভাবে মাংস রান্না এবং পরিষ্কার খাবার প্রস্তুত করার মাধ্যমে কৃমি মুক্ত রাখা।
  • খুঁজে বের করতে হবে কিভাবে চাপকল তৈরি করা যায় এবং আমাদের পরিবার, ক্লাস অথবা দলের জন্য হাত ধোয়ার জায়গা তৈরী করা যায়।
  • একটি গান তৈরি করুন কিভাবে কৃমি ছড়ানো রোধ করতে হবে অথবা আমাদের হাত ধোয়া নিয়ে- স্মরণ করিয়ে দেবার জন্যে কখন এবং কিভাবে হাত ধুতে হবে।
  • একটি পোষ্টার তৈরি করুন যা শাক সবজি ও ফলমূল খাওয়ার জন্যে প্রস্তুত করার আগে ধৌত করার বিষয়টি স্মরণ করিয়ে দেয়।
  • কিভাবে আমরা কৃমি ছড়িয়ে পড়া রোধ করতে পারি সে সম্পর্কে অভিনয় ও পুতুল নাচের শো তৈরি করুন
  • তৈরি করুন এবং খেলুন শুন্যস্থান পূরণ-শব্দজট যাতে কৃমি সম্পর্কে আমাদের জ্ঞান পরীক্ষা করা যায়। অথবা একটি কুইজ তৈরি করুন ও খেলুন এটা জানতে যে কোন কিছু করার আগে বা পরে কখন আমাদের হাত ধুতে হবে তা আমরা জানি কিনা। সাহায্য নেবার জন্য নীচের প্রশ্নগুলি ব্যবহার করুন।
  • জিজ্ঞাসা করুন আমরা যে খাবার খাই তা আমাদের শরীর কিভাবে ব্যবহার করে? আমাদের বৃহদন্ত্র কত লম্বা? কিভাবে কৃমি আমাদের খাদ্য গ্রহণ করে? একটি ফিতাকৃমি কি পরিমাণে লম্বা হয়? কত ধরনের কৃমি সম্পর্কে আপনি জানেন? আপনি যেখানে বাস করেন সেখানে সাধারণত কোন ধরনের কৃমি আছে? আপনার পেটে কৃমি থাকতে পারে এমন লক্ষণগুলি কি? কোথায় আপনি কৃমিনাশক ঔষধ পেতে পারেন এবং এটি কার কার প্রয়োজন? একটি কৃমি প্রতিদিন কতগুলো ডিম পারতে পারে? কৃমি আমাদের শরীরের অন্যান্য পুষ্টি গ্রহন করতে পারে যেমন ভিটামিন-এ এবং অন্যান্য পুষ্টি- আমরা কি জানি আমাদের শরীরে কেন ভিটামিন এ দরকার? কৃমির শিশুকে লার্ভা বলা হয়। কোন কৃমি লার্ভা আমাদের ত্বক দিয়ে আমাদের দেহে প্রবেশ করে? কিভাবে পায়খানা বা ল্যাট্রিন ব্যবহার করে এবং মলমূত্রের নিরাপদ নিষ্কাশন করে কৃমি ছড়িয়ে পড়া রোধ করা যায়? আমাদের স্কুল কি কৃমিনাশক দিন পালন করা হয়? সেগুলো কোন কোন দিন? কেন সবাইকে একই দিনে কৃমিনাশক ট্যাবলেট খেতে হয়? বিশ্বের কত শিশুর পেটে কৃমি আছে? কৃমি ছড়িয়ে পড়া রোধ করা কেন জরুরী? আমাদের পাচনতন্ত্র সম্পর্কে জ্ঞান- কীভাবে এটি কাজ করে এবং কি ধরনের কাজের মাধ্যমে কৃমি এর কাজ করা বন্ধ করে দেয়? একটি কৃমির ডিম কতটা ছোট? আপনি কি জানেন সবচেয়ে ছোট জিনিস কি? পানি পরিষ্কার না নোংরা, তা আমরা কীভাবে বলতে পারি? উদ্ভিদের বৃদ্ধির জন্য কি প্রয়োজন? কীভাবে আমরা সার তৈরি করতে পারি যেগুলি গাছপালায় দেবার জন্য নিরাপদ?

আরো নির্দিষ্ট তথ্যের জন্য যে কীভাবে একটি চাপকল বা একটি হাত ধোয়ার স্থান বা একটি শুন্যস্থান পূরণের শব্দজট, বা অন্য কিছু তৈরি করা যায় সে বিষয়ে অনুগ্রহ করে যোগাযোগ করুন এসব স্থানে – www.childrenforhealth.org অথবা clare@childrenforhealth.org.